দিন যত যাচ্ছে ততই পেশা হিসেবে গুরুত্ব পাচ্ছে কপিরাইটিং। অনেক সময় কপিরাইটিংকে কন্টেন্ট রাইটিংও বলা হয়। তবে কন্টেন্টের পরিসর আরও বড়। কপিরাইটিং মূলত কন্টেন্ট রাইটিংয়ের একটি পার্ট বা অংশ। কপিরাইটিং হচ্ছে বিজ্ঞাপন বা অন্য ধরনের মার্কেটিংয়ের উদ্দেশ্যে লেখালেখির কাজ বা পেশা। একজন কপিরাইটার ব্যবসায়িক প্রতিষ্ঠান, বিজ্ঞাপনী সংস্থা বা সংবাদপত্রের জন্য সৃজনশীল ও দৃষ্টি আকর্ষক লেখার মাধ্যমে কাস্টমারদের কাছে পণ্য বা সেবার মান, উপযোগিতা ও গ্রহণযোগ্যতা পৌছে দিতে সাহায্য করেন। এজন্য তিনি সহজ ভাষায় ছড়া, স্লোগান বা বিজ্ঞাপনের ভাষা লিখে দেন, যা পণ্য বা সার্ভিসের প্রচারে ব্যবহৃত হয়।
একটি কোম্পানির পণ্য হচ্ছে তার উৎপাদিত বিভিন্ন দ্রব্য। আর একজন কপি রাইটারের পণ্য হচ্ছে তার কন্টেন্ট বা কপি,
একটি লিখিত বিষয়বস্তু যার লক্ষ্য ব্র্যান্ড সচেতনতা বৃদ্ধি করা এবং শেষ পর্যন্ত একটি ব্যক্তি বা গোষ্ঠীকে একটি বিশেষ পদক্ষেপ নিতে বা সহজ কথায় বললে পণ্য বা সেবা ক্রয় করতে প্ররোচিত করা।
কপিরাইটিং মূলত একটি টেক্সট কন্টেন্ট। তবে টেক্সট বা লিখিত কন্টেন্ট ছাড়াও আরও বিভিন্ন ধরনের কন্টেন্ট রয়েছে; যেমন ভিডিও কন্টেন্ট, অডিও কন্টেন্ট, ইমেজ বা ফটো কন্টেন্ট ইত্যাদি।
একজন কপিরাইটারের কাজ কী?
কপিরাইটাররা বিলবোর্ড, ব্রোশিয়ার, ক্যাটালগ, জিঙ্গেল লিরিক্স, ম্যাগাজিন এবং সংবাদপত্রের বিজ্ঞাপন, বিপণন চিঠি বা সেলস লেটার ও অন্যান্য সরাসরি মেইল, টেলিভিশন বা রেডিও বিজ্ঞাপনের স্ক্রিপ্ট, ট্যাগলাইন, ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া পোস্ট এবং অন্যান্য বিপণন যোগাযোগ তৈরি করতে সাহায্য করেন।
যে কোন ব্যবসায়ের প্রসারের জন্য বিজ্ঞাপন প্রচার অপরিহার্য। সেজন্য বিজ্ঞাপন লেখা জরুরী।
টেলিভিশন বা ইউটিউব বিজ্ঞাপনের ক্ষেত্রে সীমিত সময় ও শব্দের মাধ্যমে পণ্য বা সার্ভিসকে কাস্টমারের কাছে তুলে ধরার যোগ্যতা থাকা প্রয়োজন। ক্ষেত্র বিশেষে ভিডিওর স্ক্রিপ্ট লেখারও প্রয়োজন হতে পারে।
অনলাইন বিজ্ঞাপনের ক্ষেত্রে পণ্য বা সার্ভিস সংক্রান্ত নিসে বা কীওয়ার্ডের ভিত্তিতে বিজ্ঞাপনের ভাষা দাঁড় করাতে হয়।
কর্মসংস্থান
অনেক কপিরাইটার মার্কেটিং বিভাগ, বিজ্ঞাপন সংস্থা, জনসংযোগ সংস্থা, কপি রাইটিং এজেন্সিতে নিযুক্ত, অথবা ফ্রিল্যান্সার হিসাবে স্ব-নিযুক্ত, যেখানে ক্লায়েন্ট ছোট থেকে বড় কোম্পানি পর্যন্ত রয়েছে।
বিজ্ঞাপন সংস্থাগুলি সাধারণত একটি সৃজনশীল দলের অংশ হিসাবে কপিরাইটার নিয়োগ করে যেখানে তারা শিল্প পরিচালক বা সৃজনশীল পরিচালকদের সাথে অংশীদার হয়। কপিরাইটার একটি বিজ্ঞাপনের জন্য একটি কপি বা স্ক্রিপ্ট লেখেন, মূলত ক্লায়েন্টের কাছ থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে। শিল্প পরিচালক বিজ্ঞাপনের চাক্ষুষ দিকগুলির জন্য দায়ী এবং বিশেষ করে মুদ্রণ কাজের ক্ষেত্রে, উৎপাদন তদারকি করতে পারে। দলের সদস্যরা সামগ্রিক ধারণা (সাধারণত ধারণা হিসাবে উল্লেখ করা হয়) নিয়ে আসতে পারে এবং সহযোগিতার প্রক্রিয়া প্রায়ই কাজের উন্নতি করে। কিছু এজেন্সি একটি বিশেষ শিল্প বা সেক্টরের সেবা প্রদানে বিশেষজ্ঞ।
কপিরাইটিং এজেন্সিগুলি কপিরাইটিংকে বিভিন্ন ধরনের সম্পাদকীয় এবং সংশ্লিষ্ট পরিষেবার সাথে একত্রিত করে যার মধ্যে পজিশনিং এবং মেসেজিং পরামর্শ, সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ডেভেলপমেন্ট এডিটিং, কপি এডিটিং, প্রুফরিডিং, ফ্যাক্ট চেকিং, স্পিচ রাইটিং এবং পেজ লেআউট অন্তর্ভুক্ত থাকতে পারে। কিছু সংস্থা অভ্যন্তরীণ কপিরাইটার নিয়োগ করে, অন্যরা বহিরাগত ঠিকাদার বা ফ্রিল্যান্সার ব্যবহার করে।
ডিজিটাল মার্কেটিং এজেন্সিগুলো সাধারণত কপিরাইটারদের অন্তর্ভুক্ত করে কিনা তা ফ্রিল্যান্স বা কর্মচারীরা যা বিশেষভাবে ডিজিটাল যোগাযোগের দিকে মনোনিবেশ করে। কখনও কখনও একজন কপিরাইটারের কাজ একটি বিষয়বস্তু লেখকের সাথে ওভারল্যাপ হবে কারণ তাদের সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন, গুগল বিজ্ঞাপন, অনলাইন ল্যান্ডিং পেজ এবং ইমেল কপি লিখতে হবে যা প্ররোচিত করে। ডিজিটাল যুগে জন্ম নেওয়া কপিরাইটের এই নতুন তরঙ্গ শৃঙ্খলাকে আরও সহজলভ্য করেছে। কিন্তু বিশ্বায়নের অর্থ এই নয় যে, বিশ্বায়নের অর্থ হল বিভিন্ন কপিরাইটার খুঁজে পাওয়ার সহজতার কারণে কিছু কপিরাইটিং কাজ অবমূল্যায়িত হয়েছে।
কপিরাইটাররা ইনহাউজ রিটেইলার চেইন, বই প্রকাশক, বা অন্যান্য বড় সংস্থাগুলির জন্য ঘরে বসে কাজ করে যারা ঘন ঘন বিজ্ঞাপন দেয়। সংবাদপত্র, ম্যাগাজিন এবং সম্প্রচারকারীদের পক্ষে বিজ্ঞাপন লেখার জন্য তাদের নিযুক্ত করা যেতে পারে।
কিছু কপিরাইটার স্বাধীন ঠিকাদার বা ফ্রিল্যান্সার হিসাবে কাজ করে, বিভিন্ন ক্লায়েন্টের জন্য লেখালেখি করে। তারা একটি ক্লায়েন্টের অফিসে, একটি সহকর্মী অফিসে, একটি কফিহাউসে অথবা বাড়ি থেকে দূরবর্তী স্থানে কাজ করতে পারে।
কপিরাইটাররা প্রযুক্তিগত লেখকদের অনুরূপ এবং ক্যারিয়ারের দিক থেকে তাদেরকে ছাড়িয়ে যেতে পারে। খোলামেলাভাবে বলতে গেলে, প্রযুক্তিগত লেখা পাঠকদের প্ররোচিত করার পরিবর্তে তাদের জানানো এবং নির্দেশনা দেওয়ার জন্য নিবেদিত থাকেন। উদাহরণস্বরূপ, একজন কপিরাইটার একটি গাড়ি বিক্রির জন্য একটি বিজ্ঞাপন লেখেন, যখন একজন প্রযুক্তিগত লেখক অপারেটরের ম্যানুয়াল লিখেছেন কিভাবে এটি ব্যবহার করতে হয়।
শিক্ষাগত যোগ্যতা
ঐতিহ্যগতভাবে, কপিরাইটার হওয়ার জন্য সাধারণত ইংরেজি, বিজ্ঞাপন, সাংবাদিকতা বা বিপণনে স্নাতক ডিগ্রি প্রয়োজন হয়। এটি এখনও প্রায়ই ইনহাউজ বা প্রতিষ্ঠান কেন্দ্রিক কপিরাইটারদের ক্ষেত্রে হয়। তবে, ফ্রিল্যান্স কপিরাইটাররা আজ কপিরাইটিং কোর্স বা পরামর্শদাতাদের কাছ থেকে নৈপুণ্য শিখতে পারে। অনেক ক্লায়েন্ট আনুষ্ঠানিক কপিরাইটিং শংসাপত্রের চেয়ে লেখার নমুনা গ্রহণকে বেশি পছন্দ করেন।
অন্যান্য দক্ষতা:
বাংলায় লিখতে চাইলে বাংলা ভাষা ও ব্যাকরণের উপর ভালো জ্ঞান
ইংরেজিতে লিখতে চাইলে ইংরেজি ভাষা ও ব্যাকরণের উপর ভালো জ্ঞান
কোন বিষয় নিয়ে গবেষণা করার দক্ষতা
সহজেই বোঝা যায়, এমনভাবে লেখার ক্ষমতা
লেখার ভেতর বৈচিত্র্য নিয়ে আসতে পারা
ঠিক বানানে দ্রুত লেখার অভ্যাস
স্বল্প ভাষায় পরিষ্কারভাবে বক্তব্য তুলে ধরতে পারা
অভিনব উপায়ে কোন ধারণাকে ফুটিয়ে তোলার দক্ষতা
প্রতিষ্ঠানের পণ্য বা সার্ভিসের বিষয়ে খুব ভালো ধারণা
যাদের জন্য বিজ্ঞাপন লেখা হচ্ছে, তাদের চিন্তাভাবনা, মূল্যবোধ ও জীবনযাত্রা সম্পর্কে ভালোভাবে জানা
বাজারের চাহিদা সম্পর্কে জ্ঞান থাকা

কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন